পাকিস্তানের মাটিতে টেস্ট জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ!

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। আলো স্বল্পতার কারণে খেলা আপাতত বন্ধ রয়েছে।

চতুর্থ দিনের চা বিরতির পর এক ওভার খেলা হওয়ার পর বন্ধ হয়ে গেছে। রাওয়ালপিন্ডির আকাশে ঘনকালো মেঘ, জ্বালানো হয়েছে স্টেডিয়ামের সব কটি ফ্লাডলাইট। ম্যাচ উপযোগী আলো নেই বলে খেলা বন্ধ করেছেন আম্পায়াররা।

রাওয়ালপিন্ডিতে প্রথম ইনিংসে সায়েম আইয়ুব (৫৮) শান মাসুদ (৫৭) ও আগা সালমানের (৫৪) ফিফটিতে ভর করে ২৭৪ রান করে পাকিস্তান। বাংলাদেশ দলের হয়ে ৫ ও ৩টি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ ও তাসকিন আহমেদ।

জবাবে ব্যাট করতে ২৬ রানে প্রথম সারির ৬ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে পঞ্চাশ রানেই গুঁড়িয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল বাংলাদেশ।

সেই কঠিন পরিস্থিতিতে দলের হাল ধরেন লিটন কুমার দাস ও মেহেদি হাসান মিরাজ। সপ্তম উইকেটে তাড়া ১৬৫ রানের জুটি গড়েন। দলীয় ১৯১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ফেরেন মিরাজ। তিনি ৩০ রানের আগে অষ্টম উইকেটে ব্যাটিংয়ে নেমে রেকর্ড সর্বোচ্চ ৭৮ এবং ইতিহাসের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এমন পরিস্থিতিতে ব্যাটিংয়ে নেমে ফিফটি হাঁকান।

আর লিটন কুমার দাস ক্রিকেট ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান, যিনি ৫০ বা তার আগে শীর্ষ পঞ্চম ব্যাটসম্যান আউট হওয়ার পর ব্যাটিংয়ে নেমে এনিয়ে তিনটি সেঞ্চুরি হাঁকালেন। তার কল্যাণেই বাংলাদেশ ২৬২ রান করতে সক্ষম হয়।

১২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে হাসান মাহমুদ ও নাহিদ রানার গতির মুখে পড়ে ১৭২ রানেই অলআউট হয় পাকিস্তান। জয়ের জন্য বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ১৮৫ রান। টার্গেট তাড়ায় আক্রমণাত্মক ব্যাটিং করে কোনো উইকেট না হারিয়ে ৭ ওভারে ৪২ রান করে বাংলাদেশ। জয়ের জন্য আরও ১৪৩ রান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *