মণিপুরে উত্তাল বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রায় ১০০ শিক্ষার্থী আহত!

সহিংস সংঘর্ষের জেরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যের পরিস্থিতি আবারো উত্তপ্ত হয়ে উঠেছে । সহিংসতা নতুন করে বৃদ্ধি পাওয়ায় রাজ্যের তিনটি জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। তবে কারফিউ উপেক্ষা করেই চলছে বিক্ষোভ।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের তথ্যানুযায়ী, মঙ্গলবার ছাত্র-নেতৃত্বাধীন বিক্ষোভ সহিংস সংঘর্ষে রূপ নেয়। এ ঘটনায় পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রায় ১০০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

জানা গেছে, শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে দেওয়া আল্টিমেটামের সময়সীমা শেষ হওয়ার পর পুলিশি বাধার মুখে পড়ে। বেলা ১টায় আল্টিমেটাম শেষ হলে ছাত্ররা রাজ্যের গভর্নরের বাসভবনের দিকে মিছিল শুরু করেন। তবে দুপুর ২টার দিকে সরাসরি গভর্নরের অফিসে প্রবেশের চেষ্টা করলে বিক্ষোভের মাত্রা তীব্রতর হয়।

এ সময় পুলিশ বাধা দেয় এবং সংলাপের প্রস্তাব রাখে। তবে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সরাসরি গভর্নরের সঙ্গে সাক্ষাৎ দাবি করলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশের কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপে পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে ওঠে। সংঘর্ষে আহত বেশ কয়েকজন শিক্ষার্থীকে তাৎক্ষণিকভাবে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মণিপুরে শিক্ষার্থীদের বিক্ষোভ ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ফলে রাজ্যটিতে উত্তেজনা ক্রমশ বেড়ে চলেছে। পরিস্থিতি মোকাবিলায় কারফিউ এবং ইন্টারনেট সংযোগ বন্ধসহ কঠোর ব্যবস্থা নেয়া হলেও সংঘর্ষ থামানো যায়নি।

মণিপুরে সম্প্রতি বিভিন্ন গোষ্ঠীগত বিরোধ এবং সামাজিক অস্থিরতার মধ্যে শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে আন্দোলনে নেমেছে। বিশেষ করে রাজ্যের স্বায়ত্তশাসন ও সরকারি পদক্ষেপ নিয়ে ক্ষোভ আরও বৃদ্ধি পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *