প্যান্টের চেইন খুলে শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ: যে শাস্তি পেলেন ডা. রতন

সিরাজগঞ্জের ২৫০ শয্যার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের আলোচিত তত্বাবধায়ক ডা. রতন কুমার রায়কে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে ন্যস্ত করে আদেশ জারি করা হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে তাকে ওএসডির আদেশ জারি করে স্বাস্থ্য অধিদপ্তর।

জানা গেছে, সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না রোগীর স্বজনরা। তাই বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের নিয়ে হাসপাতালের তত্ত্বাবধায়কের কাছে অভিযোগ দিতে যান তারা। অভিযোগ শুনেই তেলেবেগুনে জ্বলে উঠেন রতন কুমার। সহকর্মীদের সামনে অভিযোগকারীদের গালিগালাজ ও অশ্লীল আচরণ করতে থাকেন। একপর্যায়ে সহকর্মীদের সামনেই নিজের প্যান্টের চেইন খুলে শিক্ষার্থীদের উদ্দেশে হম্বিতম্বি করতে থাকেন। তার অশ্লীল আচরণের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে বিষয়টি জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় কর্মকর্তাদের জানান।

গত ১২ আগস্ট দুপুরে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রতন কুমার রায়ের কক্ষে ওই ঘটনা ঘটে। এ সময় হাসপাতালের সহকারী পরিচালক ডা. সাইফুল ইসলাম ও আবাসিক মেডিকেল অফিসার ডা. ফরিদুল ইসলামসহ নার্স, শিক্ষার্থী ও স্টাফরা উপস্থিত ছিলেন। এ ন্যক্কারজনক ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ‘গত দু’দিন হাসপাতালে চিকিৎসার বেহাল দশা ও রোগীদের দুর্ভোগের কথা তত্ত্বাবধায়ককে জানালে ব্যবস্থা না নিয়ে গালমন্দ ও প্যান্টের চেইন খুলে দেখান।’

এদিকে ঘটনাটি ন্যাক্কারজনক মন্তব্য করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম গণমাধ্যমকে বলেন, তার বিরুদ্ধে স্বাস্থ্য অধিদপ্তরে জেনারেল ডায়েরি লিপিবদ্ধ করা হচ্ছে। আগামীতে চাকরির বিধিমালা ও শাস্তি প্রবিধারা অনুযায়ী বিভাগীয় মামলা রজু করা হবে। এরপর অন্যান্য ব্যবস্থাও পর্যায়ক্রমে নেয়া হবে।

এ বিষয়ে তত্বাবধায়ক ডা. রতন কুমার রায় বলেন, উৎপীড়ন কথাবার্তার মাধ্যমে শিক্ষার্থীরা গত দু’দিন থেকে চিকিৎসকদের ঘুম হারাম করে রেখেছেন। অথচ সামান্য বিষয় নিয়ে উল্টো তাকেই শাস্তি প্রদান করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *