হঠাৎ লোডশেডিং বাড়ার কারণ জানা গেলো!

রাজধানীসহ সারা দেশে হঠাৎ করেই লোডশেডিং বেড়ে গেছে। প্রচণ্ড গরমের মধ্যে ঢাকার অনেক এলাকার বাসিন্দাদের কয়েক দফা বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হতে হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে জনগণন।

রাজধানীর গুলশান, মোহাম্মদপুর, মালিবাগ, মিরপুর, পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকার বাসিন্দাদের কাছ থেকেও একই ধরনের অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, গ্যাসভিত্তিক কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদন পর্যাপ্ত না হওয়ায় সারা দেশে লোডশেডিং বাড়ছে।

সূত্র জানিয়েছে, সোমবার বিকেল ৩টায় দেশে ১৪ হাজার ৭৫০ মেগাওয়াটের চাহিদার বিপরীতে লোডশেডিং হয়েছে এক হাজার ৮৭৪ মেগাওয়াট।

পাওয়ার গ্রিড বাংলাদেশ পিএলসির দাফতরিক পরিসংখ্যান অনুসারে, ঐ সময় দেশে বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল ১২ হাজার ৭৮৮ মেগাওয়াট।

বিপিডিবির কর্মকর্তারা জানিয়েছেন, পর্যাপ্ত সরবরাহ না থাকায় গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো বিদ্যুৎ উৎপাদন করতে পারছেন না।

বিপিডিবির তথ্য অনুসারে, বেশ কয়েকটি কেন্দ্রে গ্যাস সরবরাহ না থাকায় চার হাজার ১৬৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না।

পেট্রোবাংলার কর্মকর্তারা জানান, সরকারের পক্ষ থেকে বারবার অনুরোধ করা সত্ত্বেও সামিট গ্রুপ তাদের এলএনজি টার্মিনালের কার্যক্রম পুনরায় শুরু করতে পারছে না। যে কারণে আমদানি করা সরবরাহ থেকে জাতীয় গ্রিড প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট (এমএমসিএফডি) গ্যাস কম পাচ্ছে।

পরিসংখ্যান অনুযায়ী, দেশে প্রায় চার হাজার এমএমসিএফডি গ্যাসের চাহিদার বিপরীতে দুই হাজার ৬০৯ দশমিক চার এমএমসিএফডি গ্যাস উৎপাদন হয়েছে।

এদিকে বিদ্যুৎ না থাকায় রাজধানীর আবাসিক এলাকায় পানির সংকট দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *