আর্জেন্টিনা-স্পেনের ‘ফিনালিসিমা’ দ্বৈরথ নিয়ে যা জানালেন কোচ স্কালোনি!

ইউরো ও লাতিন সেরার মধ্যে হয়ে থাকে ‘ফিনালিসিমা’র লড়াই। ২০২১ সালে কোপা আমেরিকার শিরোপা জয়ের পর আর্জেন্টিনা ২০২২ সালে ফিনালিসিমায় মুখোমুখি হয়েছিল ইউরো চ্যাম্পিয়ন ইতালির। যেখানে ইতালিকে ৩-০ গোলে উড়িয়ে দেয় লিওনেল মেসির নেতৃত্বে স্কালোনির শিষ্যরা।

সম্প্রতি শেষ হয়েছে ইউরো চ্যাম্পিয়ন ও কোপা আমেরিকার টুর্নামেন্ট। যেখানে শিরোপা ঘরে তুলেছে স্পেন ও আর্জেন্টিনা। তাই সকলের আগ্রহ এবারের ফিনালিসিমা নিয়ে। কেননা এখানে মুখোমুখি হতে যাওয়ার কথা লিওনেল মেসি ও লামিল ইয়ামালের। যাকে কিনা ছোটবেলায় মেসি বাথটাবে গোসল করিয়েছিলেন। তাই মুখোমুখিতে এ দু’জন কেমন করেন তা নিয়ে সকলের আগ্রহ প্রচুর।

এ টুর্নামেন্টটি আগের সূচি অনুসারে ২০২৫ সালের জুন-জুলাইয়ের দিকে হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত নিশ্চিত হয়নি খেলার সময়সূচি। আদৌ হবে কি না, তা নিয়ে রয়েছে অনেক শঙ্কা। তাই বিষয়টি নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) কলম্বিয়ার বিপক্ষে ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচকে সামনে রেখে মিডিয়ার সামনে আসেন স্কালোনি। সেখানে আর্জেন্টিনা ও স্পেনের মহারণ নিয়ে চিন্তার কারণ তুলে ধরে স্কালোনি বলেন, আমি জানি না এটা খেলা হবে কি না। পরের বছর আরও কঠিন হয়ে পড়বে, বিশেষ করে স্পেনের নভেম্বর পর্যন্ত বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে হবে। আমার মনে হয় না এটা আগামী বছর সম্ভব। খবর মুন্দো আলবিসেলেস্তে

আয়োজন করতে চাইলে কঠিন সূচির মধ্যেও সময়টা বের করা যাবে উল্লেখ করে বিশ্বজয়ী এ কোচ বলেন, দেখা যাক তারা ফাঁকা সময় পায় কি না। এখন করলে তারা হয়তো দুইটা ম্যাচের মাঝখানে করতে চাইবে, যদিও এমনটা আমার মনে হয় না হবে। এটা অনেক দূরে, আমি এটা নিয়ে ভাবছি না। দেখা যাক কি হয়।

তবে স্কালোনি জানিয়েছেন, ২০২৬ বিশ্বকাপের আগে হতে পারে দু’মহাদেশের সেরা দু’দলের লড়াই। আর্জেন্টাইন গণমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে ক্রীড়া সাংবাদিক গাস্তুন এদুলের বরাত দিয়ে জানিয়েছে, ২০২৬ সালের মার্চে হতে পারে এ ম্যাচটি।

প্রসঙ্গত, ফিনালিসিমা প্রথমবার আয়োজন করা হয়েছিল ১৯৮৫ সালে। তবে তখন এটার নাম ছিল ইউরোপিয়ান সাউথ আমেরিকান নেশনস কাপ। ১৯৯৩ সালে দ্বিতীয়বারের মতো আয়োজিত হয়। এরপর অবশ্য লম্বা সময় বন্ধ ছিল টুর্নামেন্টটি। দীর্ঘ বিরতির পর ২০২২ সালে আবার এই লড়াইটির আয়োজন করা হয়। আর সেখানে তখনকার ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা ঘরে তোলে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *