লেবুর রস দেওয়া কফি খেলে যেসব উপকার পাবেন!

দুধ চা খাওয়ার পাট অনেক দিন আগেই উঠে গেছে। সারা দিন দুধ, চিনি ছাড়া লিকার চা যা-ই খান কেন। কিন্তু ঘুম থেকে উঠে সকালের প্রথম চা-টা যদি লেবুর রস দিয়ে না খান, তাহলে মনে হবে যেন দিনটা শুরুই হতে চায় না। কিন্তু অনেকের ধারণা, চায়ের বদলে কফিতে লেবুর রস মিশিয়ে খেলে তার উপকার অনেক বেশি হয়।

২০০৮ সালে ‘ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি অ্যান্ড নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে— শরীরের ওজন বৃদ্ধি এবং মেদ জমার গতিশ্লথ করতে পারে একমাত্র লেবুর রস।

পাশাপাশি ২০২৩ সালে ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত অন্য একটি গবেষণাপত্র বলছে— পরিমিত পরিমাণে কফি খেলেও ‘টোটাল বডি ফ্যাট’-এর পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। তবে তা এখনো প্রমাণিত নয়।

কফির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে আপনি যা উপকার পাবেন, তা হলো— কফির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণে থাকে। কফি ও লেবুর রস এই দুটির মধ্যেই অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে।

আর লেবুর রসে রয়েছে ভিটামিন সি। কফিতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট— এই দুইয়ের গুণে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যেহেতু এই পানীয়ের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেকটাই বেশি, তাই শরীরে জমা টক্সিন বা দূষিত পদার্থ দূর করতেও সাহায্য করে লেবুর রস দেওয়া কফি। আর ত্বকের জন্য এই পানীয় বিশেষভাবে উপকারী।

আবার কফির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে ক্ষতিও হতে পারে। লেবুর রস ও কফি— দুটিই অ্যাসিডধর্মী। তাই যাদের অম্বলের সমস্যা রয়েছে, তারা এই পানীয় খাবেন না। এ ছাড়া দাঁতের শিরশিরানি বা মাড়িতে কোনো সমস্যা থাকলেও এই পানীয় খাওয়া যাবে না। তাতে অস্বস্তি আরও বেড়ে যেতে পারে। দাঁতের এনামেল নষ্ট হয়ে যাওয়ার পেছনেও লেবু বা কফির ভূমিকা রয়েছে। আবার যাদের অনিদ্রাজনিত সমস্যা রয়েছে, তাদেরও এই পানীয় খেতে বারণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *