তিন দিনের মধ্যে দেশে ফের বন্যার শঙ্কা!

স্মরণকালের ভয়াবহ বন্যায় প্লাবিত ফেনী ও কুমিল্লাসহ দেশের ৮ জেলায় আগামী তিন দিনে ফের বন্যা হতে পারে আশঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এই সময়ে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লা, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার কিছু নিম্নাঞ্চল ভারী বৃষ্টিপাতের কারণে প্লাবিত হতে পারে।

বৃহস্পতিবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সব প্রধান নদ-নদীর পানি সমতল বর্তমানে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে চট্টগ্রাম বিভাগের ফেনী, মুহুরী, হালদা, সাঙ্গু ও মাতামুহুরি নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে গোমতী নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে।

এতে আরো বলা হয়, আবহাওয়া সংস্থাসমূহের পূর্বাভাস অনুযায়ী দেশে এবং উজানে ভারী বৃষ্টিপাতের প্রবণতার প্রেক্ষিতে আগামী তিনদিন চট্টগ্রাম বিভাগের নদীগুলোর পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে। এতে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর জেলার কিছু নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল ধীরগতিতে হ্রাস পাচ্ছে। আগামী পাঁচদিন পর্যন্ত যা অব্যাহত থাকতে পারে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে। এছাড়া গঙ্গা-পদ্মা নদীর পানি সমতলও ধীরগতিতে হ্রাস পাচ্ছে। আগামী তিনদিনও এমন পরিস্থিতি অব্যাহত থাকতে পারে এবং পরবর্তী দুইদিন পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। তবে এসব নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

অন্যদিকে রংপুর বিভাগের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি সমতল ধীরগতিতে হ্রাস পাচ্ছে। আগামী দুইদিন পর্যন্ত এসব নদীর পানি সমতল ধীরগতিতে হ্রাস পেতে পারে এবং পরবর্তী ২৪ ঘণ্টায় পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। তবে বিপৎসীমার নিচ দিয়েই প্রবাহিত হতে পারে। পাশাপাশি সিলেট বিভাগের সুরমা ও কুশিয়ারাসহ অন্যান্য প্রধান নদী- মনু, সারিগোয়াইন, ধলাই, খোয়াই ইত্যাদির পানি সমতল হ্রাস পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে পরবর্তী দুইদিন সিলেট বিভাগের নদীসমূহের পানি সমতল স্থিতিশীল থাকতে পারে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

এছাড়া বরিশাল ও খুলনা বিভাগের নদীসমূহের পানি সমতল বর্তমানে স্থিতিশীল আছে। তবে আবহাওয়া সংস্থাসমূহের পূর্বাভাস অনুযায়ী দেশে ভারী বৃষ্টিপাতের প্রবণতার পরিপ্রেক্ষিতে আগামী তিনদিন বরিশাল ও খুলনা বিভাগের নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *